1. rajubdnews@gmail.com : admin :
  2. 52newsbangla@gmail.com : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
  3. 52newsbangla1@gmail.com : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৯:০২ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ :
বাংলাদেশ ফরায়েজী আন্দোলনের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ঝালকাঠিতে কাভার্ডভ্যানের চাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত নলছিটিতে মাদ্রাসা শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার কাউখালীতে নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বরণ করে নিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আখাউড়ায় মাদক ও গ্রেফতারী পরোয়ানা সহ গ্রেফতার ৩ নলছিটিতে সড়ক দূর্ঘটনায় ৯ বছরের শিশু নিহত বিতর্কিত পাঠ্যক্রম বাতিলের দাবিতে নলছিটিতে মানববন্ধন কাউখালী বিএনপি’র সদস্য সচিবের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ আখাউড়ায় পুলিশের অভিযানে গাঁজা, ইয়াবা ট্যাবলেট সহ গ্রেফতার ১ কাপ্তাইয়ের রাইখালী গভীর জঙ্গলে দু’আঞ্চলিক গ্রুপের মধ্যে বন্দুকযুদ্ধে নিহত-১

চরাঞ্চলে বাড়ছে বাদাম চাষ

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : সোমবার, ৫ ফেব্রুয়ারী, ২০১৮

গাইবান্ধার সুন্দরগঞ্জ, সাঘাটা ফুলছড়ি এই ৩ উপজেলার বিস্তীর্ণ চরাঞ্চলে দিন দিন বাড়ছে বাদামের আবাদ। বাদামের জন্য উপযুক্ত মাটি আর উৎপাদন ব্যয় কম কিন্তু লাভ বেশী হওয়ায় কৃষকও আগ্রহী বাদাম চাষে।
ফূলছড়ি সাঘাটর উপজেলার চরাঞ্চলের বেশীর ভাগ জমিতেই হয় বাদামের আবাদ। চরাঞ্চলের এই মাটিতে বাদাম ছাড়া অন্য কোনো ফসল উৎপাদনও হয় তেমন। উৎপাদন ব্যয় কম ও লাভ বেশী হওয়ায় কৃষকও খুশি এতে। চরের প্রায় ১৩ হাজার হেক্টর জমি’র হেক্টরেই আবাদ হয় বাদাম। গত অর্থ বছরে জেলায় বাদামের উৎপাদন হয়েছিল প্রায় ১০ হাজার মেট্রিকটন। এ বছর উৎপাদন ১৩ হাজার মেট্রিকটন ছাড়িয়ে যাওয়ার আশা জেলা খামার বাড়ি’র।
বাংলা মাঘ মাসে বাদামের বীজ রোপণ করে ফসল তোলা যায় জ্যৈষ্ঠ মাসে। ৫ মাসের মধ্যে রোপণের অন্তত দুই মাসের মধ্যে একটি বৃষ্টি দরকার হয় বাদামের ভাল ফলনের জন্য।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, রোপণের ১/২ মাসের মধ্যে একটি বৃষ্টি বাদামের বাম্পার ফলন হতে পারে। এখন হেক্টর প্রতি উৎপাদন হয় গড়ে ১ দশমিক ৬৮ মেট্রিকটন।
এ বছর জেলায় বাদাম আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ হাজার ৪শ ৫০ হেক্টর, কিন্তু প্রকৃত আবাদ লক্ষ্যমাত্রাকেও ছাড়িয়ে যাবে বলে জানিয়েছে খামার বাড়ি সূত্র।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY News52Bamg;a