1. rajubdnews@gmail.com : admin :
  2. 52newsbangla@gmail.com : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
  3. 52newsbangla1@gmail.com : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৪৭ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ :
সমস্যা ও আর্থিক সংকটের ফলে চুরি বাড়ছে কাপ্তাই নতুনবাজারে ওপেন হাউজ ডে কাউখালীতে সমবায় সমিতির সদস্যদের দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত কাউখালীতে সরকারি বালিকা বিদ্যালয়ের কিশোরীদের সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত দেবহাটায় কুকুরের টিকাদান (এমডিভি) কার্যক্রম বাস্তবায়ন করতে অবহিতকরণ সভা আখাউড়ায় চার কেজি গাঁজা সহ গ্রেফতার ৩ কাউখালীতে বিএনপির নেতাদের মুক্তির দাবিতে প্রতিবাদ সভা স্ত্রী ও দুইটা সন্তান নিয়ে বাঁচতে চায় হরিনাকুন্ডুর শওকত কাউখালীতে জাটকা ইলিশ জব্দ কাপ্তাইয়ে টিসিবির পণ্য পেতে দীর্ঘ লাইন কাউখালীতে কিশোরীদের দিনব্যাপী সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ভোলার জেলে পাড়ায় নৌকাবাইচ উৎসব পালিত।

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : বুধবার, ৫ ফেব্রুয়ারী, ২০২০

ভোলা প্রতিনিধি ।

দুপুর গড়িয়ে বিকেল। তখন শান্ত ছিল মেঘনা। চারদিকে উৎসুক জনতার ভিড়। এরমধ্যে ঢেউয়ের তালে তালে ছুটছে নৌকা। বিভিন্ন স্লোগান নিয়ে এগিয়ে চলছে নৌকাগুলো। অবশেষে গন্তব্যে পৌঁছে হাসি ফিরলো বিজয়ী দলের। এমন চিত্রই দেখা গেল মেঘনা ঘেষা জনপদ ভোলার ইলিশা ইউনিয়নের ফেরিঘাট এলাকায়।

জেলে উৎসবকে কেন্দ্র করে পুরো এলাকা যেন উৎসবের জনপদে পরিণত হয়। জীবন-জীবিকার টানে ছুটে চলা জেলেদের মুখে হাসি ফোটানোর লক্ষ্যে আয়োজন করা হয়েছিল ঐতিহ্যবাহী নৌকা বাইচের।
বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশনের আয়োজনে জেলে উৎসবের আয়োজন করে। মাসব্যাপী জেলে উৎসবের বুধবার (৫ ফেব্রুয়ারি) ছিল শেষ দিন। শেষ দিনের বর্ণাঢ্য অনুষ্ঠানে ছিল নানা আয়োজন। এরমধ্যে নৌকা বাইচ, হা-ডু-ডু খেলা, কলাগাছে উঠা ও দাড়িটানাসহ নানা আয়োজন করা হয়। এছাড়াও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণ হয়। প্রদর্শন করা হয় জাদু প্রদর্শনী।
এরআগে, সকালে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে ‘জেল উৎসবের সমাপণী’ অনুষ্ঠান শুরু হয়। এরপর বর্ণাঢ্য র‌্যালি ভোলা-লক্ষীপুর সড়কের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে অনুষ্ঠানস্থলে এসে শেষ হয়। র‌্যালি শেষে জেলেদের নিয়ে মঞ্চ নাটক ‘জেলেদের জীবনচিত্র’ নাটক পরিবেশিত হয়। এরপর কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হয়। জেলে উৎসবের বিভিন্ন প্রতিযোগিতায় শুধুমাত্র মেঘনার জেলেরা অংশ নেয়।

পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশনের সভাপতি আনোয়ার হোসেন জানান, জীবন-জীবিকার টানে মেঘনায় প্রতিনিয়ত মাছ শিকার করেন জেলেরা। কিন্তু তারা আনন্দ-উৎসবের সুযোগ থেকে বঞ্চিত। ওই সব জেলের মুখে হাসি ফোটানো ও সবার সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নিতে জেলেদের নিয়ে ‘জেলে উৎসবের’ আয়োজন করা হয়। নৌকা বাইচ প্রতিযোগিতায় চডার মাথা, বিশ্ব রোড জয়লাভ করে।

রাতে পুরষ্কার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে। পূর্ব ইলিশা ফাউন্ডেশনের এক ঝাঁককর্মী নিরলসভাবে পুরো অনুষ্ঠানে সহযোগিতা করেছেন।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY News52Bamg;a