1. rajubdnews@gmail.com : admin :
  2. 52newsbangla@gmail.com : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
  3. 52newsbangla1@gmail.com : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০২:২৩ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ :
নড়াইলে শারদীয় দূর্গোৎসবের মহাঅষ্টমী ও কুমারী পূঁজা অনুষ্ঠিত ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে সড়কে ত্রিমুখী সংঘর্ষে ২ জন নিহত কাউখালীতে জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ব্রাহ্মণবাড়িয়া কসবা ও আখাউড়ায় এ বছর ৬০৫ টি মণ্ডপে দূর্গাপূজা পালন করা হচ্ছে মেহেরপুরে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত কাউখালী উপজেলা প্রশাসনের উদ্যোগে দুর্গা মন্দিরে সরকারি অনুদান বিতরণ কাউখালীতে ইভটিজিং করায় ৬ মাসের কারাদণ্ড জেলার শ্রেষ্ঠ শিক্ষক পাথরঘাটার কামরুল হাসান দূর্গাপুজা উপলক্ষে কাউখালী উপজেলা ভাইস চেয়ারম্যানের ব্যতিক্রমধর্মী উদ্যোগ কাপ্তাইয়ে জুয়া খেলাকে কেন্দ্রকরে যুবককে ছুরিকাঘাত করায় ঘাতক আটক

আখাউড়ায় ১০ ই আগষ্ট কেল্লা শাহ বাবার পবিত্র উরশ মোবারক

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : রবিবার, ৭ আগস্ট, ২০২২

লায়ন রাকেশ কুমার ঘোষ ,স্টাফ রিপোর্টার)

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় পৌর এলাকার খড়মপুর এর শাহ্পীর কল্লা শহীদ মাজারে অবস্থিত মসজিদটির বর্তমান বয়স ১১০৯ বছর। মসজিদের দেয়ালে লেখা রয়েছে সন, ৩২৩ ত্রিপুরা। ‘তিপ্রা’ বা ‘ত্রিপুরা’ সন বঙ্গাব্দ অর্থাৎ বাংলা সন সূচনার তিন বছর আগের।
মসজিদে সনের সঙ্গেই লেখা থাকা ‘ত্রিপুরা’ হলো অঞ্চলের নাম। এক সময় ভারতের ত্রিপুরা রাজ্যেরে অধীনে ছিলো এ আখাউড়া এলাকা হইতে ব্রাহ্মণবাড়িয়া জেলা পর্যন্ত যে কারণে মসজিদের স্থাপনা সনের সঙ্গে ত্রিপুরা লেখা আছে বলে স্থানীয়দের ধারনা।

মসজিদটির গম্বুজটি বেশ সুন্দর, মোজাইক করা। চুন, সুড়কির দেয়ালে আছে হালকা কারুকাজ। আধুনিকায়ন করতে গিয়ে মসজিদের মূল ভবনের সামনের অংশ টিনশেড দিয়ে বাড়ানো হয়েছে। এর সামনেই অজু করার জায়গা। পুরাতন মসজিদটির পূর্ব পাশ ঘেঁষেই নতুন মসজিদ। পেছনের দিকে পুরাতন কোরআন শরীফ মাটি দেওয়ার জায়গা, যেটি অনেকটা সংরক্ষিত। মসজিদের দেয়াল ও গম্বুজের গুরুত্ব সাধারণের চেয়ের অনেক বেশি। মসজিদের পাশেই মাজারের রীতি অনুযায়ী লাল নিশান উড়ানো আছে।

মসজিদের গায়ে লেখা থাকা সন ৩২৩ লেখা থেকেই এর নির্মাণ সম্পর্কে ধারণা দেন স্থানীয়রা। মসজিদটি হাজার বছরের পুরোন বলেই তারা একমত পোষণ করেন।

জানা যায়, ঐতিহাসিকভাবে ত্রিপুরা সন ব্রিটিশ রাজের অধীনে ‘তিপ্রা’ রাজ্যের সব সরকারি বিষয়ে প্রচলিত ছিল। ১৯৪৯ সালে ভারতের প্রজাতন্ত্রে ত্রিপুরার যোগদানের সঙ্গে সঙ্গে ত্রিপুরী বর্ষপঞ্জির আনুষ্ঠানিক ব্যবহার বন্ধ হয়ে যায়।

১৩০৩ সালে হযরত শাহজালাল (র.) ইসলাম প্রচার করতে ৩৬৯ জন আউলিয়া নিয়ে সিলেটে আসেন। হযরত শাহজালাল এর অন্যতম শিষ্য ছিলেন সৈয়দ আহমেদ গেছুদারাজ। অনুমান করা হয়, এক যুদ্ধে শহীদ হওয়া গেছুদারাজের মাথা তিতাস নদীর স্রোতে ভেসে খড়মপুর গ্রামের জেলে, চৈত্যন দাসের মাছ দরার জালে উঠে কাঁটা কেল্লা, কাঁটা কেল্লা আল্লাহ আল্লাহ বলে জিগির করিলে, চৈতন্য দাস সহ অনেকেই কালিমা পড়ে মুসলিম র্ধম গ্রহণ করেন, খড়মপুরেই গেছুদারাজের কাঁটা মাথা দাফন করা হয়। প্রতি বছরই মাজারটিতে ওরস অনুষ্ঠিত হয়।

খড়মপুর মাজার পরিচালনা কমিটির সাবেক সাধারণ সম্পাদক আবুল হাসেম খান খাদেম হাসান বলেন, ‘মসজিদটি হাজার বছরের পুরোনো। মসজিদের গায়ে থাকা লেখা থেকেই এর নির্মাণ সন সম্পর্কে ধারণা পাওয়া যায়। এ মসজিদটি আমাদের এতিহ্য। ’

খড়মপুর মাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম খাদেম মিন্টু বলেন, ‘ঐতিহ্য হিসেবে এটিকে না ভেঙেই পাশে নতুন মসজিদ করা হয়েছে। বেশি পুরোনো হয়ে যাওয়ায় আমরা এখন মসজিদের ভেতরে না পড়িয়ে নতুন নির্মাণ করা বারান্দায় শিশুদেরকে ধর্মীয় পাঠদান করানো হয়। নিয়মিত সংস্কার কাজ করা হয় এ মসজিদের, বলেও তিনি জানায়।

আগামী ১০ ই আগষ্ট মহাসমারোহে শুরু হচ্ছে খড়মপুর গেছুদারাজ কেল্লা শাহ (রাঃ) এর পবিত্র উরশ মোবারক। গত ২ বছর করোনার জন্য উরশ অনুষ্ঠিত হয়নি। এবার আশা করা হচ্ছে উরশে লক্ষাধিক ভক্ত আশেকানের জমায়েত হবে।

১৪ ই আগস্ট রবিবার দিবাগত রাত ১২, ঘটিকায় বিশেষ মোনাজাত।

এবার গান বাজনা নিষিদ্ধ করেছেন প্রশাসন। বাদ্যযন্ত্র বাজালে সেগুলো জব্দ করা হবে বলে জানিয়েছেন খড়ম মাজার পরিচালনা কমিটির সহ সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY News52Bamg;a