1. rajubdnews@gmail.com : admin :
  2. 52newsbangla@gmail.com : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
  3. 52newsbangla1@gmail.com : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৭:০৫ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ :
ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে সড়কে ত্রিমুখী সংঘর্ষে ২ জন নিহত কাউখালীতে জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ব্রাহ্মণবাড়িয়া কসবা ও আখাউড়ায় এ বছর ৬০৫ টি মণ্ডপে দূর্গাপূজা পালন করা হচ্ছে মেহেরপুরে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত কাউখালী উপজেলা প্রশাসনের উদ্যোগে দুর্গা মন্দিরে সরকারি অনুদান বিতরণ কাউখালীতে ইভটিজিং করায় ৬ মাসের কারাদণ্ড জেলার শ্রেষ্ঠ শিক্ষক পাথরঘাটার কামরুল হাসান দূর্গাপুজা উপলক্ষে কাউখালী উপজেলা ভাইস চেয়ারম্যানের ব্যতিক্রমধর্মী উদ্যোগ কাপ্তাইয়ে জুয়া খেলাকে কেন্দ্রকরে যুবককে ছুরিকাঘাত করায় ঘাতক আটক প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে কাউখালীতে বই বিতরণ

মাদারীপুর পতিতা মুক্ত দিবস পালিত

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : সোমবার, ২৯ আগস্ট, ২০২২

গোলাম আজম ইরাদ,মাদারীপুর।

প্রায় দুইশত বছর পূর্বে মাদারীপুর জেলা শহরের প্রাণকেন্দ্র পুরান বাজার এলাকায় অবস্থিত হয়েছিল মাদারীপুরের পতিতাপল্লী।
মাদারীপুর জেলার ঐতিহ্যবাহী মসজিদ মসজিদে নূর বড় মসজিদ সংলগ্ন প্রতিষ্ঠিত এই পতিতালয়কে ঘিরে দীর্ঘ উনিশ মাস আন্দোলনের ফসল হিসেবে আজকের এই দিনে মাদারীপুর কে পতিতা মুক্ত করেছিলেন।

মাদারীপুর জেলার আলেমেদ্বীন ও ইসলামের রাহবার শাহমাদার রহমাতুল্লাহ আলাইহির আস্তানার পীর মরহুম আলহাজ্ব হজরত মাওলানা শরিফ মোঃ মুজিবুল হক সাহেবকে সভাপতি ও আহমাদাবাদ চন্ডিবর্দির পীর সাহেব বাতিলের আতঙ্ক ইসলামের সিপাহসালার আলহাজ্ব হযরত মাওলানা আলী আহমদ চৌধুরী পীর সাহেব কে সাধারণ সম্পাদক দায়িত্ব দিয়ে গঠন করা হয়েছিল এসলাহে কওম পরিষদ।
মাদারীপুর জেলার ইমাম মোয়াজ্জিন সমাজ কল্যাণ পরিষদের নেতৃবৃন্দ আপামর জনসাধারণ সমাজসেবক সহ সকলের ঐকান্তিক প্রচেষ্টায় গড়ে ওঠা পরিষদের উদ্যোগে মাদারীপুর জেলাকে পতিতালয় মুক্ত কর হয় ২০১৩ সালের ২৮ শে আগস্ট ।


মাদারীপুর জেলার জনসাধারণের নয়নের মনি ও জীবন্ত কিংবদন্তি মাদারীপুর সদর ২ আসন থেকে বারবার নির্বাচিত সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা জনাব শাহজাহান খান এমপি পতিতালয় এর পতিতাদের পুনর্বাসনের লক্ষ্যে কার্যক্রম চালিয়ে যাচ্ছিলেন এবং আন্দোলনরত সকল পেশার মানুষকে সহযোগিতার হাত বাড়িয়েছিলেন । তিনি সহ মাদারীপুর জেলার স্বনামধন্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত বিভিন্ন সংগঠনের মাধ্যমে ২৮ শে আগস্ট পতিতালয় উচ্ছেদ করতে সক্ষম হয়েছিল সেই দিন ।

আজ সেই দিনকে সকলের স্মরণ করতে হয়। এই পতিতালয়ে হাজারো মেয়ের জীবনে নেমে আসতো বিভীষিকাময় কালো রাত। ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গিয়েছিল মাদারীপুর জেলা শহরের যুবসমাজ। অনৈতিক কার্যক্রমকে বেগবান রাখতে এই পতিতালয়টি ছিল মানুষ ধ্বংসের ও চরিত্র ধ্বংসের এক শস্য ক্ষেত্র । ইসলামবিদ্বেষীরা এই পতিতালয়কে টিকিয়ে রাখতে প্রাণপণ চেষ্টা করেও মাদারীপুরের সচেতন নাগরিক সমাজের আন্তরিক প্রচেষ্টায় সেই দিন তারা ব্যর্থ হয়েছিল ।
মাদারীপুর জেলা শহরের স্বনামধন্য ব্যক্তিদের ২০১৩ সালের ২৮ শে অক্টোবর পতিতাদের পুনর্বাসনের লক্ষ্যে পতিতালয়ের ভিতরে প্রবেশ করলে তাদেরকে আকস্মিক আক্রমণ করে বসে পতিতালয়ের পতিতারা । সেই দিন উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক মাদারীপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান ও মেয়র বীর মুক্তিযোদ্ধা চৌধুরী নুরুল আলম বাবু চৌধুরী, মাদারীপুর পৌরসভার বারবার নির্বাচিত সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জনাব খলিলুর রহমান খান, মাদারীপুর বণিক সমিতির তৎকালীন সেক্রেটারি মাহবুবুর রহমান মিলন ভূঁইয়া, বিএনপির তৎকালীন সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গার আলী জাহান, তৎকালীন ২ নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর আক্তার হাওলাদার, মুক্তিযোদ্ধা কমান্ডার শাহজাহান হাওলাদার, ছাত্রনেতা সরকারি কলেজের সাবেক জিএস জাহিদুল ইসলাম সহ অনেকেই ভিতরে প্রবেশ করে ।পতিতালয়ের পতিতারা সেই দিন পুনর্বাসনকে মেনে নেয় নি তারা জোর করে এখানে থাকতে চেয়েছিল ‌আমাদের সমাজকর্মীদের উপর অতর্কিত হামলা চালিয়ে বসে । এই খবর পতিতালয়ের বাহিরে চলে আসলে তাদের উদ্ধার কার্য শুরু করে দেয় মাদারীপুর জেলা শহরের ছাত্র যুব ব্যবসায়ী কর্মচারী শ্রমিক জনতা ইমাম মোয়াজ্জিন রাজনৈতিক নেতাকর্মী সহ সকল পেশার মানুষ ।
দমিয়ে রাখতে পারিনি সেদিন প্রশাসনের পুলিশ ভাইয়েরাও অসংখ্যা গুলিবর্ষণ আর কাঁদানে গ্যাসকে ও সেদিন ভয় পায়নি মাদারীপুরের ভুক্তভোগী জনগণ । হটাৎ করে দুর্বার গতিতে চেনা অচেনা হাজার হাজার জনতা সেদিন পাগল প্রায় হয়ে গিয়েছিল আমাদের মাদারীপুরের ঐতিহ্যকে আর ধ্বংস হতে দেয়া যায় না ।শ্লোগানে স্লোগানে মুখরিত হয়েছিল দাবি একটাই পতিতা মুক্ত মাদারীপুর চাই।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY News52Bamg;a